1. abrajib1980@gmail.com : মো: আবুল বাশার রাজীব : মো: আবুল বাশার রাজীব
  2. abrajib1980@yahoo.com : মো: আবুল বাশার : মো: আবুল বাশার
  3. farhana.boby87@icloud.com : Farhana Boby : Farhana Boby
  4. mdforhad121212@yahoo.com : মোহাম্মদ ফরহাদ : মোহাম্মদ ফরহাদ
  5. shanto.hasan000@gmail.com : রাকিবুল হাসান শান্ত : রাকিবুল হাসান শান্ত
  6. masum.shikder@icloud.com : Masum Shikder : Masum Shikder
  7. shikder81@gmail.com : Masum shikder : Masum Shikder
  8. riyadabc@gmail.com : Muhibul Haque :

‘এআই প্রযুক্তির উন্নয়নে সৌদির সঙ্গে কাজ করতে পারে বাংলাদেশ’

  • Update Time : শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৭ Time View

ওয়েব ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির উন্নয়নে সৌদি আরবের সঙ্গে একযোগে কাজ করতে পারে বাংলাদেশ। এছাড়া বাংলাদেশ সৌদি নেতৃত্বাধীন ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশনের সদস্যপদ গ্রহণে কাজ করছে, যাতে সৌদি আরবের সঙ্গে আগামী দিনে ডিজিটাল প্রযুক্তি উন্নয়নে ঘনিষ্ঠভাবে কাজ করা যায়, যাতে দুই দেশই উপকৃত হতে পারে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) রিয়াদে সৌদি ডেটা অ্যান্ড এআই অথোরিটিতে সৌদি আরবের জাতীয় কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা কেন্দ্রের প্রধান গবেষক বাংলাদেশি বিজ্ঞানী ও গবেষক এহসান হকের সঙ্গে মতবিনিময়কালে দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স মো. আবুল হাসান মৃধা এসব কথা বলেন।

এ সময় এহসান হক বলেন, সৌদি আরব কৃত্রিম বুদ্ধিমত্তার পেছনে ইতোমধ্যেই বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে। ২০৩০ সালের মধ্যে সৌদি ভিশন বাস্তবায়নের পাশাপাশি সৌদি আরব কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে শীর্ষ দেশগুলোর মধ্যে অন্যতম হওয়ার লক্ষ্যে কাজ করছে। সৌদি আরবের নতুন মেগা প্রকল্প ও জাতীয়ভাবে বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার নিয়ে কাজ শুরু করেছে। আগামী দিনে এ সেক্টরে সৌদি আরব নিজের ব্যাপক উন্নতি প্রত্যাশা করছে।

তিনি আরও বলেন,বাংলাদেশ থেকে অভিবাসী কর্মীরা সৌদি আরবে আসার পূর্বে আরবি বা ইংরেজি ভাষা কিছুটা শিখে আসলে এবং যেকোনো কারিগরি দক্ষতা অর্জন করে আসলে ভালো চাকরি পাওয়া সম্ভব। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে তরুণদের প্রশিক্ষিত করা সম্ভব হবে। আগামী দিনে স্বাস্থ্য, শিক্ষা, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রে ডেটা ও কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যাপক ভূমিকা রাখবে। এসব ক্ষেত্রে সৌদি ডেটা অ্যান্ড এআই অথোরিটির সাথে বাংলাদেশের কাজ করার সুযোগ রয়েছে।

সভায় দূতাবাসের মিনিস্টার এস এম রাকিবুল্লাহ ও প্রথম সচিব মোহাম্মদ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

এই ক্যাটাগরির আরো নিউজ দেখুন..